তোমাকে একটা কাদা মাটির পিণ্ড দিলাম
           তুমি তাকে দিয়ে
দেবতার মূর্তি বানাবে নাকি দানবের  
            মূর্তি বানাবে
       তা তুমি ঠিক করো।


তোমাকে একটা ভালোবাসার মন দিলাম
           তুমি তাকে নিজের
মতো করে নেবে নাকি দূরে ফেলে
             চলে যাবে
      তা তুমি ঠিক করো।


তোমাকে একটা সবুজ চারা গাছ দিলাম
          তুমি তাকে লাগিয়ে
স্বতঃস্ফূর্ততায় বাড়তে দেবে নাকি বনসাই    
             করে রাখবে
        তা তুমি ঠিক করো।


তোমাকে একটা নিরাপত্তার হাত বাড়িয়ে দিলাম
          তুমি সেটা তোমার
বিশ্বাসের দৃষ্টিতে নাকি তির্যক সন্দেহের
           দৃষ্টিতে দেখবে
        তা তুমি ঠিক করো।


    
                  ****