হঠাৎ দেখা ট্রেনের মাঝে
               একটা গোলাপ কুঁড়ি,
চোখের দৃষ্টি আটকে গেলো  
                মনটা হলো যে চুরি।  
বুকের ভেতর উঠলো ঝড়
               চারিপাশ হলো আবেগী,
রঙিন কল্পনা ভিড় করে আসে  
               অপলকে তাকিয়ে থাকি।
রূপেতে সে আলোক বর্ণা
হাসিতে ঝরে প্রেমের ঝর্ণা
             শরীরে তার সৌন্দর্যের কারিগরি।

হঠাৎ দেখা  ট্রেনের মাঝে
            একটা গোলাপ কুঁড়ি ...


                  ২


এলোমেলো হাওয়াতে তার
              উড়ে এলোমেলো কুন্তল,
ঠোঁটের উপর মোহিনী প্রলেপ  
               চোখেতে হরিণী কাজল।  
দিগন্তের দিকে তাকিয়ে সে
                শান্ত রোদের আদরে,  
হাতের উপর হাতটি রাখা
              কি যেন খুঁজছে দূরে দূরে।
এক পশলা বৃষ্টি যেন সে
              সৃষ্টি করে সবুজ স্বপ্নকে,
সুখের উন্মাদনায় আহ্বান করি
              হৃদয়ের যত নতুনত্বকে।
চাওয়ার মাঝে চেয়েছি তারে
ক্ষণিক দেখায়  ভর করে
                 ভরেছি কত আশায় অন্তঃপুরী।


হঠাৎ দেখা ট্রেনের মাঝে
              একটা গোলাপ কুঁড়ি...



               ৩


ভিড় নেইকো ট্রেনের ভেতর
                 মনেতে কামনার ভিড়,
রূপ আলোয় সম্মোহিত প্রাণ  
               তারে ভালোবাসায় অস্থির।
কোন ঠিকানায় যাবে সে
              আমি জানিনা তো কিছু,
ভ্রমর হয়ে মন আমার
             জানি যাবে তারি পিছু পিছু।
দিতে হবে এখন বিদায় তারে
               নিতে হবে দৃষ্টি গুটিয়ে,
স্মৃতির পাতায় রয়ে যাবে ছবি
               ভালো লাগার রঙ নিয়ে।
হয়তো আবার হবে দেখা
জ্বলবে প্রেমের দীপ শিখা
                মন জুড়ে এই প্রত্যাশাই করি।


হঠাৎ দেখা  ট্রেনের মাঝে
               একটা গোলাপ কুঁড়ি...



                   ***
                  ***