পাখিরা যে ভাবে খড় কুটো দিয়ে গাছের ডালে বাসা বুনে
গাছকে দেয় একাকীত্ব ভোলার তৃপ্তি
দেয় কিছুটা পূর্ণতার রঙ ,
আমিও ঠিক সে ভাবে শব্দ খুঁটে খুঁটে এনে যত্ন করে
নিজের মতো অজস্র কবিতার বাসা বুনতে চাই
প্রতিটি জীবনের ভেতর
প্রতিটি  মনের উপর।


যে বাসার প্রতিটি শব্দের খড় কুটোয় লেগে থাকবে
ক্লান্তি মোছার তৃপ্তির ঘনতা
এগিয়ে চলার প্রেরণা
সবুজ হওয়ার দৃঢ়তা।
যে বাসার ভেতর রাখা থাকবে প্রেম ও শান্তির নীল ডিম;
যারা অন্ধকারের নির্জন উষ্ণতায় ফুটে উঠবে
মেলে ধরবে তাদের সহানুভূতি আর শান্তনার দু ডানা,
ছড়িয়ে দেবে একটাই বিশ্বাসের সুর
ভালোবাসো জীবনকে ...


          ***