মন খারাপি আজ দক্ষিণ জানালায়
       তুমি নেইকো পাশে,
দল ছাড়া মন শুধুই একলা হয়ে
      যেন হারায় নিরুদ্দেশে।


মন খারাপি আজ নীল আকাশ জুড়ে
       মেঘের  মতো ভেসে,
তুমিতো খোঁজ না আর আগের মতো
      সেই পুরনো অভ্যাসে।

মন খারাপি আজ নীরব মাটির বুকে
      সব সবুজ ঘাসে ঘাসে,
তুমিতো ভোলাও না আর একাকীত্ব
        ফড়িং  হয়ে এসে।


মন খারাপি আজ চলার পথের বাঁকে
        চেনা ফাগুন বাতাসে,
তুমিতো আসোনা পাখির গান হয়ে
       আর যে মনের উদাসে।


মন খারাপি আজ শান্ত নদীটার তীরে
      নোনা বালির সাথে মিশে,
তুমিতো ফেরোনা আর সুখের তরী হয়ে
      ঢেউ এর সাথে ভেসে।


                ****