কাল রাত থেকেই প্রজাদের ফসল ফলানো ক্ষেতে
হানা দিয়েছে এক হিংস্র জানোয়ার। অবলীলায় সে কোন কিছুরই
তোয়াক্কা না করে নষ্ট করে চলেছে ক্ষেতের ফসল।  
তান্ডবে এলোমেলো করে দিচ্ছে ক্ষেতের মাটি,  
তার শরীরের উটকো গন্ধে দুষিত ক্ষেতের পরিবেশও।

কিছু প্রজাকে সে চিরলো তার ধারলো নখে।  
         কারো ঘুম নেই,
অস্বস্তিতে সবার বুক পাথরের মতো ভারী
মাথায় জমাট বাঁধেলো গভীর চিন্তার মেঘ।
প্রজারা শেষ পর্যন্ত দ্বারস্থ হলো রাজা মশায়ের বাড়ি,
জানিয়ে এলো তাদের সব কথা।  


কিন্তু রাজা মশাই কোথায় গেলেন?


অনেকটা সময় তো পেরিয়ে গেলো!
প্রজারা যে সুব্যবস্থার আশায় তাকিয়ে।  


রাজা মশাই এবার প্রজাদের কথা একটু ভাবুন ...  


               ****