ছেলেটা কাঁদছে
মা ছুঁড়ে দিলো তার দিকে ছোট্ট একটা বল,
ঘরে নেই খাওয়ানোর মতো বিস্কুট কিংবা ফল।


          ছেলেটা কাঁদছে
মায়ের চোখ দিয়ে নীরবে গড়িয়ে পড়লো জল,
কোলে তুলে পিঠ চাপড়ে ক্ষুধা ভোলানোর ছল।


              ছেলেটা কাঁদছে
বাপটা দিন মজুর, রোদে কাটছে অন্যর ফসল,
দিন যাপন মরুর বুকে টিকে থাকার মত অবিকল।


                   ছেলেটা কাঁদছে
এই ভাঙা ঘরে কবে ছিঁড়বে অভাবের বাঁধা শিকল?  
মাতৃ দুগ্ধ এখন যে তার কান্না থামাবার শেষ সম্বল।  


                         ****