নাটক বড় মজার জিনিস
চিনতে পারলে তাকে চিনিস ।
থাকতে জীবন চিনলি না মন
কোনটা আসল কোনটা পালিশ ।
হাত দিয়ে তায় যায় না ধরা
মনের ভেতর স্বপ্ন গড়া
তাকেই বুঝি নাটক বলিস্‌ !
নাটক হল পরশ পাথর
বুকের ভেতর ছড়ায় আতর ,
ছুঁলেই সোনা নইলে নিথর -
এই কথাটা মনে রাখিস্‌ ।।