ঘরে বাতি নেই
অপ্রবাহে বিদ্যুৎ থেমেছে ,
ক্ষতি কি থাকুক এমনি অন্ধকার চারিদিকে
ইতস্তত ছড়ানো ছেটানো ।


এখনও রাস্তার আলো তোমার ওমুখে আর
সাগরের উত্তাল তরঙ্গ শীর্ষে,
যেন একটা হ্যারিকেন আমার ঘরেও ।
সরে এসো নিবিড় আঁধারে
কৃত্রিম আলোতে মুখ বিবর্ণ দেখায়,
মনে হয় এই সৌম্য অন্ধকার
প্রসারিত হোক
সকলঙ্ক আণবিক যুগের প্রবাহে ।


কোটি কোটি বছর পিছিয়ে আজ
তোমার আমার মাঝে আদম ইভের শান্তি
চিরায়ত হোক ।
পাথরের গুহার আঁধারে
আমাদের সন্তান যেদিন
প্রথম জন্ম নেবে
প্রতিজ্ঞায় মুষ্ঠিবদ্ধ করে
কঠোর কঠিন,
তখনও কি মনে হবে ঘরে বাতি নেই !