সময়ের হাত ঘড়ি
সেই হাত ধরে ঘুরি
জীবনের সারাটা সময়


মনে মনে কত কী যে
ভেবে ভেবে মরি নিজে
ভুলে যাই এ জীবন আমার তো নয় ।


ধার করা সুখ খুঁজি
ঘুরে মরি গলি ঘুঁচি
কোনখানে পাই না তো সুখ


সুখের নেশায় মাতি
আনন্দে কুটিপাটি
রাত শেষে ব্যথা ভরা বুক ,


যন্ত্রণা বুকে নিয়ে
বিছানায় শুই গিয়ে
স্বপ্ন প্রাসাদে গড়ি ঘর


ভাঙে না তো সেই ঘুম
শেষ হয় সব ধুম
পড়ে থাকে ছাই শুধু মাটির ওপর ।।