মনে পড়ে এমনি কত নষ্ট চাঁদের রাত,
দুষ্টু ছেলে মিষ্টি হেসে
বাড়ায় তাদের হাত,
কোন বাগানের পড়শী বুড়ির
পাঁজর ভাঙ্গা গান ---
গান সেটা নয় অভিশাপের বান,  
চোখ বুজলেই কাক শকুন আর
হতচ্ছাড়ার মেলা,
তবু সেথায় বসত করে
আশীর্বাদী প্রাণ ;
শিশুর মুখের দুষ্টুমিতে  
চমকে ওঠে রাত
তাকিয়ে দেখে দূর আকাশের
মিষ্টি নষ্ট চাঁদ ।
একশো বছর কয়শো শিশু
ভাঙা চাঁদের মেলায়
কত গন্ডা বুড়ির সাথে
মেতেছিল খেলায় ।
নিজেই আবার পেরিয়ে এসে
দীর্ঘ কালের খাল
তাড়িয়ে বেড়ায় উঠতি শিশু
এবং নতুন কাল ।  


অভিশাপের আঁচল ঢেকে  
আশীর্বাদী চুমো
লুকিয়ে আঁকে কপাল ভরে,
বলে সোনা -- ঘুমো,
না এখন আর দুষ্টুমি নয়
হ’লো অনেক রাত
জানিস না কি তাকিয়ে আছে
দূরের নষ্ট চাঁদ ।


না এখন আর দুষ্টুমি নয়
হ’লো অনেক রাত
মনে পড়ে অনেক অতীত
অনেক নষ্ট চাঁদ ।।