মৃত্যুকে চুমু খেয়ে আদর করতে আমার
ভীষণ ভাল লাগে
তপস্যার বিনম্র সাধনা আমাকে
স্রোতপ্রবাহে চলতে শেখায়  
আড়াল করে বীভৎস হিংসার আলো
কখনো চায়ের কাপে
কখনো প্রেমের মাপে
গানের হিসাবি চালে জীবনের খোঁজ
তারই মধ্যে নেমে আসে
টুকরো বার্তালাপ
একটু একটু করে অভিজ্ঞতার শীতল অস্তিত্বে
জমা হতে থাকে পাওনার শ্যাঁওলা
পিছলে যায় নাকের নোলক
হাতের ভেজা স্পর্শ
শরীরী ঘামে আবার ফেরত আসে
চেতনার অসংস্কৃত উত্তেজক আস্থা
যেখানে খোলস ছাড়ে পরিত্যক্ত জীবনবোধ
আমাকে বুঝিয়ে দেয়
এ ভাবেই বেঁচে থাকা
এটাই জীবন ।