যখন থমকে দাঁড়াই  পথমাঝে
কী যেন একটা হৃদয়ে বাজে,


গন্তব্য হীন এক নদী,
নিয়ত ছুটে চলা স্রোত তার
বয়ে নেয় আমায় নিরবধি
জানিনা সে কোন অচেনা পারাবার  !


আমি জীবন নদীর মাঝি
তরী ভাসাই আপন বৈঠা ফেলে  ,
অবিরাম .....
অচেনা গন্তব্যপানে  .....