চলো যাই ছেড়ে যাই,এই পৃথিবীর মমতা ,
মানুষ এখানে হন্যের মতো খুঁজে মরে ক্ষমতা ।
চির বান্ধব ছিল যারা চিরদিন ছিল আপনার,
মহান পণ্ডিত পূজনীয় ছিল এই দীন জনতার ।
তারা আজ সমারোহ সাজে করছে দেশ শাসন,
আমাদের ব্যথা বোঝেনিকো কেউ,রয়েছে কেবল ক্রন্দন ।
শোন,প্রিয়তমা শোন,
সুখের আশায় আর কেন জাল বোনো ?
বহুজন যেথা কজনার সুখে স্বাধিকার হারা হয় ?
হোক না সে মাটি গুড়ানো গিনির তবু সে মোদের নয় ।
আমরা ফলাই সোনার ফসল সোনালি স্বপন ঘিরে,
কাঠ ফাটা রোদে,জমাট মাঠের নিরক্ত বুক চিরে ।
আমরা চালাই চাকা,কারখানা ও কলে,
তাই তো মেসিন চলে,
তবু দেখো চেয়ে,আমাদেরি ঘরে ঘরে
মানুষ কেমন পেটের জ্বালায় শুকিয়ে কুঁকড়ে মরে ।
বন্যা এসেছে দেশে,মন্বতর তারি পিছে পিছে এসে
আমাদের ঘরে সরোষে দিয়েছে হানা,
শকুন চিলেরা আকাশে মেলেছে ডানা ।
চোখেতে তাদের অসীম ক্ষুধার পাশব লোভ,
তবুও আমরা জানাবো না কোন বিক্ষোভ ?
এই পরিচয় নিয়ে
দলিত পিষ্ট,উচ্ছিষ্টভোজী এখনও আমরা প্রিয়ে
এখনও আমরা উদরান্নের আশে,
ঘুরে ঘুরে মরি আস্তাকুঁড়ের পাশে ।
শোন,প্রয়তমা শোন,
হৃদয়ের কোনে বেদনা রেখো না কোনো,
আমাদের হাতে আজও যে মেশিন চলে,
যে মাটির বুকে সোনার ফসল ফলে,
ঠিক জেনো খাঁটি,
সে মেশিন আমাদের,আমাদেরই সে মাটি ।