মানবজীবন-দীর্ঘ পথপরিক্রমা,
নানান ঘাত প্রতিঘাতের স্বাক্ষর,
বেঁচে থাকে রঙীন চশমা পরে
আর স্বপ্নের জাল বোনে ।


স্বপ্নের সিঁড়ি বেয়ে এগিয়ে যায়,
মোহভঙ্গ হলে ফিরে তাকায়,
ভুল ভাঙ্গে ভুল করার পরে ।


অবহেলা, লাঞ্ছনা বাড়তি পাওনা-
ভুল করে ভালোবাসা ভিক্ষা চায়,
পায় কেবল আঘাত ।


কি নিষ্টুর এই শতাব্দী তার রীতিনীতি
হালচাল সরকারী শাসন,সব কিছুর
চাপে পিষ্ট নিপীড়িত হয়ে কাঁদছে
এই শতাব্দীর মানুষ, শিশুদের গুমরে গুমরে
কান্নার ধ্বনি এই শতাব্দীর আকাশে বাতাসে প্রতিধ্বনিত ।


প্রতিবাদের ভাষা আজ ধর্ষিত,
তবু আমরা নীরব,আমরা বেঁচে
আছি সেই আনন্দে,আমরা বলছি যারা
কাঁদছে তাদের কাঁদতে দাও,বুকের ভার
লাঘব হোক,তারপর আবার ওরা হাসবে
কথা বলবে ।
মানবসত্তা আজ প্রতারিত প্রবঞ্চকের হাতে ।
এর পরেও আমরা দাবি করি আমরা মানুষ ?