হিসেবের খাতায় শুধুই গরমিল
    হিসাব মেলানো দায়,
শেষের বেলায় শেষ প্রহরে
   এখন দেখি তায় ।
স্মৃতির পাতায় লেখা আছে যা
   রাখিনু তারে যতনে,
স্মৃতির সঞ্চয় হবে নাকো মলীন
    থাকিবে জনমে জনমে ।
দেনা পাওনার বোঝাপড়া সব
    হয়েছে এখন শেষ,
রাতের আঁধার পার কর নাথ
    নইলে দুঃখ অশেষ ।
সুখের মরণ করব বরণ
   সুখপাখীরে করব স্মরণ,
ঘাটে তরী আসবে যখন,
   অনায়াসেই ভাসব তখন ।
হরিহরি কৃষ্ণকলি
মনের কথা কারে বলি,
মনপাখীটা মরেও মরে না
   তাই তো এখনও চলি ।।