বিদ্বেষের আগুন আজ দাউ দাউ করে জ্বলছে-
দাবানল ছড়িয়ে পড়ার আগে ঢালো পদ্মার জল,
ঢালো গঙগার জল ।
দেওয়ালে ফাটল ধরার আগে বৃহত্তর স্বার্থে
ঢালো জল,নয়তো ভস্মীভূত হয়ে যাবে সংসকৃতি,
অপমৃত্যু হবে প্রগতির,
আবার নতুন ইতিহাস সৃষ্টি হবে ।


শাহাবাগ মতিঝিলের আকাশে বাতাসে জেহাদের রঙ-
কল্লোলীনি কোলকাতা ওঠো,জাগো,
বর্জন করো আহ্লাদের ঘুম,
শোকাতুর জন্মভূমি-বাংলার দুটি সন্তান,
একে অপরের জান,
একই বৃন্তে দুটি কুসুম,
হিন্দু-মুসলমান ।


অপরাহ্নের দ্বারে যে স্মৃতি ভোলার নয়:-
ইছামতী জলে মা দুর্গার কৈলাসযাত্রাা-
তিস্তা নদীর জলে মাঝির ভাটিয়ালী গান-
মসজিদে আজানের স্বর-
মন্দিরে শঙখধ্বনি,হরিনাম সংকীর্ত্তন-


আর কাল বিলম্ব নয়-
জতি-ধর্ম-সংসকারকে পরিহার করে
ঐক্যবদ্ধভাবে বাংলা মায়ের  বন্দনা করি,
দুই বাংলার সৃষ্টি-কৃষ্টি সব মিলেমিশে একাকার হোক,
শান্তি বর্ষিত হোক ঘরে ঘরে-বর্বরতার হোক অবসান,
শোকাতুর বাংলার বুকে ফুটুক খুশির জয়গান ।।