অন্তরের ডাক-
শুনি দিবারাত-
আর্ত নিরন্ন মানুষের হাঁক-
জঙ্গলে,পাহাড়ে,নিরীহ ও দুস্থ রক্তপাত ।


একদিকে,শ্রমিক কৃষক দিনমজুরের ঝাঁক-
আখের গোছানো পেটি-বুর্জোয়া ধান্দাবাজ ।


অন্যদিকে লুম্পেন প্রলেতরিয়েতদের প্রতিনিধি,
সমাজ বিরোধী সুবিধাবাদী জোট,
গণ অভিশাপ ।


জনতার স্রোত খোঁজে নিরাপদ বাঁধ-
ন্যায়-অন্যায়ের করে না প্রতিবাদ,
বোধ-বিন্যাস করে নাকো ফাঁস ।


মুখোশের আড়ালে শাসক ও শোষকের
মেলবন্ধন-চলে অবাধ লুঠতরাজ ।


মিটিংএ মিছিলে কলুষিত পথঘাট,
হে মিছিল কাণ্ডারী
কোথায় নিয়ে এলে আজ ।


অতঃ অর্জুন উবাচ:-
হে আচার্য,বৃথাই দিয়েছো ধনুর্বাণ;
লক্ষ্যভেদ অসম্ভব ! বল কাকে রাখি কাকে মারি ?