জীবন যেন এক বহতা নদী
অবিরাম ছুটে চলে-
ভাসায় নিজেরে,ভাসে বহুজনে
যদি ভাসে আপন খেয়ালে ।


কত জনারে পার করে নদী
কখনও হয় ভরাডুবি,
যেজন ভাবে বাঁচবে নিজে
বাঁচায় নিজের ভবি ।


তবু ভুল করে নদীপথে যায়
জল থৈ থৈ অতল,
ফুটো নায়ে বসে ভাবে আনমনে
পায় না কোনো তল ।


নদীর মোহনা কেবলই ছলনা
সাগরের পানে ধায়,
জীবন স্রোতে অকালে ভাসে
নীরবে চলে যায় ।।