একটু বাঁচার প্রয়াস-
কোনো সুখশয্যায়,সুখবিলাসে নয়,
কোনো রঙীন স্বপ্নের আবেশে নয়,
কেবল দুবেলা দুমুঠো অন্ন-
মাথার ওপর একচিলতে আচ্ছাদন-
লজ্জা নিবারণের বস্ত্র-
নিঃশর্ত ভালবাসার ছোঁওয়া,
আর একফালি সুখ ।


হায় বিধাতাপুরুষ !
বড় অসহায়;
সুখশয্যা আজ কন্টকশয্যা-
স্বপ্ন স্বপ্নেই হারায়-
নিরন্ন মানুষের আর্তনাদ-
ধরণীর আকাশ কলুষিত-
ভালবাসা দুর্লভ-
অশান্তির লেলিহান শিখা প্র্রজ্জলিত ।


তবে কি আমরা তিলে তিলে ধ্বংস হয়ে যাবো ?
মানবতাবোধ,সৃষ্টি-কৃষ্টি সব অবলুপ্ত হবে ?
মহামারী,দুর্ভিক্ষ দাবানলের মত ছড়িয়ে পড়বে ?
এক ভয়ানক ঝড়ের দাপটে পৃথিবীর উষ্ণতাকে শীতল করে দেবে ?


না না......তা হতে পারে না-
ধরণীর কত বিচিত্র ছবি আঁকা আছে
তোমার আমার মনে,
এত সহজে তা শেষ হয়ে যেতে পারে না ।
মানবসত্তাকে জাগ্রত করতেই হবে-
সর্ব্বশক্তি দিয়ে আমাদের মোকাবিলা করতে হবে-
ভ্রষ্টাচার,পাপাচার,অনাচার,অর্ধমের দাসত্ব নয়-
শান্তির বার্তা দ্বারে দ্বারে ধ্বনিত হোক-
সাম্যের জোয়ারে আকাশ বাতাস আলোড়িত হোক-
জীবনের জয়গান গাইতেই হবে ।।