আমি ধূমকেতু,আমি উল্কা,
  আমি রণতরী করবো জয়,
আমি মৃত্যুর সাথে সখ্য করি
   মৃত্যুকে করি না ভয় ।
চিত্ত মম দুর্বল নহেকো
   সত্যেরে করি কুর্নিশ,
মিথ্যার প্রাচীর ভাঙিব অচিরে,
   মিথ্যা নামক বিষ ।
আমার বাহুতে থাকে যদি বল
    করি তা সঞ্চয়,
দানব বধে থাকিব সজাগ
   করি না অপচয় ।
ক্ষুধাতর শিশু কাঁদিছে নীরবে
   নয়নে ঝরিছে জল,
পাষাণ হৃদয় গলিবে কবে
   সয়নাকো আর ছল ।
দুঃশাসনের রাজ্য এবার
  হোক না খান্ খান্,
দানববধে আসি না সবে
   এক সুরে গাই গান ।।