বাংলাদেশের মাটির পরে
    ছিল আমার ঘর,
ভব নদী পার হয়ে যে
   হলাম আমি পর ।
ভবের ঘরে পদ্মাপাড়ে
   করেছি কতই খেলা,
সুখেদুখে সবার সাথে
   কাটিয়েছি যে বেলা ।
এখন আমি বেশ আছি
    ময়না-টিয়ার বেশে,
মিষ্টি সুরে গান শোনাবো
   দেশকে ভালবেসে ।
আসবো না আর ফিরে আমি
   বাংলা মায়ের কোলে,
পাখী হয়ে থাকবো গাছে
   মানব জীবন ভুলে ।।