লাশ কাটা ঘরে বেওয়ারিশ লাশ-
কাটা ছেঁড়া এখনও শুরু হয়নি;
রেলে কাটা নাকি মেট্রোয় ঝাঁপ ?
                       জানা যায়নি ।
বয়স ! তা পঞ্চাশ ছুঁই ছুঁই-
আত্মহত্যা নাকি দুর্ঘটনা ?
হয়তো জানা যাবে কাল ।


ধরা যাক আত্মহত্যা-কিন্তু কেন ?


ভাবনা-চিন্তা,দর্শন,চেতনাবোধ বিবেক সত্তা লুপ্ত,
ভালবাসার মানুষ হারিয়ে যায়-
নিজেকে ভালবাসা,ভাললাগার মোহ থাকে না,
সমস্ত বোধবিন্যাসের শেষ অঙ্কে পিঠ ঠেকে যায়-
তখনই আত্মহনন পিছু নেয় ।


ঈশ্বর সৃষ্ট মানব জন্ম সচরাচর আসে-
নিজহাতে এই মানব দেহকে হত্যা
করার অধিকার কি তোমার আছে ?


একবার ভেবে দেখো বন্ধু !