অনেক আশা-নিরাশার দোলাচলে
                পৃথিবীতে আসা-
কিছু পেয়েছি, কিছু রয়েছে বাকি-
জীবন সায়াহ্নে ক্ষীণ প্রদীপের আলো;
অক্লান্ত খুঁজে চলা-সবই ফাঁকি ।
যা পাইনি,হয়তো তা পাবো-
   জানি না তা কবে !


খোঁজার পালা সাঙ্গ হয় না-
একরাশ আশা-বুকে বাঁধে বাসা,
ঠুনকো কাঁচের মত ভালবাসা-
ভেঙে চৌচির-জীবন পাত্রে অকাল বর্ষণ;
মায়াময় জগৎ সংসার,
বৃথা খোঁজা-সে যে নিরাকার !