জীবন-সায়াহ্নে দেখি আজ
   তবিল একেবারেই শূন্য,
কানাকড়ি আজ নেই পকেটে
   পরপারের জন্য ।
সর্ব-শ্রান্ত হয়েছি আমি
  ভব নদীর পারে,
পরপারের চিন্তা করে
  মরি কেবল লাজে ।
আশা-নিরাশার দোলায় আজও
  প্রাণ-ভ্রমরা কাঁদে,
বিদায় ক্ষণে এসেও কেন
  পড়ি নানান ফাঁদে ।
হিসাব-নিকাশ চুকিয়ে দিয়ে
  ছাড়পত্র চাই,
নকল খেলার আসর থেকে
  মুক্তি যেন পাই ।।