যেহেতু পৃথিবীতে একদিন জন্মেছিলাম
তারই ঋণ শোধ দিতে-
কঙ্কালসার দেহকে
বহন করে চলেছি-
এ চলার কোন বিরাম নেই;
কেননা বিষবাষ্পে ভরে উঠেছে মন,
ক্ষুধার্ত পেটের তাড়নাতে
লোভ-লালসার মোহজালে আছন্ন অনুক্ষণ ।
ভোরের আকাশে সজীবতা-
বেলা শেষে-অন্ধকার
যেন তার সঙ্গী হয়ে ফেরে ।।