ঘরের ভেতরে ছবি,ছবির মতন ভালোবাসা,
এখানে ওখানে হাঁটে,জল খায়,আয়নাতে মুখ,
পছন্দের রকমারী ছড়িয়ে যতনে চলে যায়,
তবু সে ছবির মতন দৈনন্দিন সাজাতেই চায় ।
স্মৃতিমেদুর কত জ্বলন্ত ঘটনার সাক্ষী ফটোফ্রেমে-
তিলে তিলে সঞ্চিত মনের মণিকোঠায়,
এত সহজে কি এক জনমে ভোলা যায় ?
অশ্রুজলে ভাসে মন প্রাণ-কেন যাওয়া কেন আসা,
রাতের আঁধারে কত সহস্র তারাদের মাঝে
তুমি আছো কোন কাজে;
ওগো প্রাণসখা,
পার যদি দেখা দিও মরণের পারে ।।