গাড়ি বাঁক ঘুরতেই শুধু বিহ্বল হাওয়ার পালা-
দিগন্ত বিস্তৃত অপার শ্যামলিমা-শুধুই চা বাগান,
সেই সবুজের মাথায় সাদা বলের মতো জমে থাকা মেঘ,
তার বুক চিরে সরু সিঁথির মতো চলে গিয়েছে রাস্তা ;
হারিয়ে যাওয়ার নতুন ঠিকানা ।
কোথায় ? ভারতের দক্ষিণ-পশ্চিমে কেরল রাজ্য-
কোচি বন্দর থেকে গাড়ি পথে এই মুন্নার-
তামিল ভাষায় 'মুন' মানে তিন, 'আর' মানে নদী-
মুদ্রাপূজ্জা,নালাথান্নি,কুন্তলা এই তিন নদীর সঙ্গমে
পশ্চিমঘাট পর্বতের কোলে মুখ লুকিয়ে মশলা
আর চা বাগানের রাণী মুন্নার ।
তরঙ্গায়িত পাহাড়ের হাতছানি-
পাহাড়ের বুক থেকে নেমে আসে ঝরনা-
মনে আনে এক স্মৃতিমেদুর উন্মাদনা ।।