মাঝে মাঝে আমার দেশলাই হারিয়ে যায়
   আর সিগারেট হাতে নিয়ে বসে থাকি-


যে ভাবে মেঘলা আকাশের তলা দিয়ে কাক উড়ে যায়
তেমন এক বিষণ্ণতার পাশে আমার বালিশের তলায়ও
কোন আগুন থাকে না !


বাল্য ফুরিয়ে যাওয়া পকেটের মতো
     মায়ের শাসন থেকে দূরে
বহুদূরে-কৈশোর,যৌবন ফেলে পৌড়ত্বের দ্বারে-
কোন এক কুয়াশা জড়ানো ইস্টিসনে বসে থাকি
ফেরার তাড়া নেই-
আর সিগারেট হাতে বসে থাকি-
যেন আমার স্মৃতি নেই-
এতটা দূরে যে মাঝে মাঝে আমার দেশলাই হারিয়ে যায়,
আর সিগারেট হাতে বসে থাকি পরজন্মহীন......