একটি গান


বল মা আমায় বল মা কালী
  ছেলের ডাকে দিসমা সাড়া
মেয়েকি তোর চোখের বালি ।


ডেকে ডেকে হলাম সারা
সাড়া কি দিবি না তারা
আমার তারা বেয়ে পড়ছে ধারা
দেখমা চেয়ে শিব দুলালী ।


প্রসাদ মা তোর প্রসাদ পেল,
ক্ষ্যাপা পেল স্নেহের আঁচল,
মেয়েকে তুই কৃপা করে
দেনা মা তোর চরণ কমল ।


বড় আশায় বুক বেঁধে মা
  এসেছি তোর কাছে শ্যামা,
মেয়ে বলে অবহেলে
  রাখবি কি মা দূরে ঠেলে ।।