পাছে জামা ভিজে যায়-শাড়ী ভিজে যায়
তাই দাঁড়াবে না তুমি,এত ভয় বর্ষাকে ?
বর্ষণ-স্নান তোমার জন্য নয় ।
অত দূরে কেন,রোগ জ্বালা হয় পাছে ?
বুকে আলো নিয়ে জোনাকি তো ভেজে গাছে ।
পোশাক বাঁচাতে বৃষ্টির সাথে আড়ি ?
এই নাও ছাতা,ওই তোমাদের বাড়ি ।
প্রয়োজনে গার্গলিং কোরো,সেঁক নিও কিছু বেশি,
আমি বরং প্রকৃতির কোলে একটু ভিজতে বসি ।
ভিজতে ভিজতে দেখব ধানের শীষ,
প্রেম তো আসলে অমৃত মাখানো বিষ ।
বর্ষাকে এত আড়ালে রেখেও প্রণয়ে ভিজছ,হায়
মাথার উপরে গোপনে তোমার উষ্ণীয় উড়ে যায় ।।