ষাট উত্তীর্ণ,ভাবি শরীর ছেড়েছে তার দাবী,
এই হাত এবার গুটিয়ে নেবো ।
এই পা ভ্রমণ শেষে বিশ্রাম চেয়েছে কতোদিন !
শ্রবণ শক্তি ক্রমশ দুর্বল থেকে দুর্বলতর-
চোখ ছেড়ে চলে গেছে বিস্ময়,সেখানে অন্তহীন আকাশ ।
অজস্র স্বপ্নের শব শুয়ে আছে বুকে,স্মৃতিফলকের দ্বার
নিভু নিভু ......


তথাপি ও কে ! অত সুন্দর,মধুর,রমণীয়-
কেবলই পিছু থেকে টানে-স্বপ্নের মায়াজাল
বিছিয়ে নতুন করে বাঁচতে শেখায়;


ষাট উত্তীর্ণ ! আমি ভুলে যাই,
ওই শয্যা হিমবাহে গলে যায়,
স্রোতে ভেসে যায় ।।