দীর্ঘদিনের স্মৃতি বিজড়িত ......
চেয়ার,টেবিল,ঘড়ি,সবই ঠিকঠাক,
কেবল চেয়ারে বসে থাকা মানুষটি বদলে গেছে-
বড় অবাক লাগে ভাবতে;
কত সুখ দুঃখের সাথী,কত রোমাঞ্চকর
ইতিহাসের সাক্ষী ।
একদিন কত না কদর ছিল ওই চেয়ারের-
আর আজ,চেয়ারের ওপর প্রান্তে তীর্থের
কাকের মত অসহায় নির্মিমেষ চেয়ে থাকা-
এক অনাহূত আর্বজনার ধূলিকণা;
সহ্য হয় না,সত্যিই সহ্য হয় না
এ হেন অবহেলা ।
জীবনের রঙ্গমঞ্চে এ খেলা বড় নির্মম,
সকলেরই তো একদিন শেষ হয়-
কালের নিয়মে তোমারও তো একই গতি-
তবে কেন এই বিভাজন ।
একবার ভেবে দেখো সাথী বন্ধু !