বাস্তব প্রেক্ষাপটে লেখা


ফুটফুটে সুর্দশন গৌরবর্ণ এক শিশু-
প্রতিদিন স্টেশনের প্লাটফর্মে একটা
নির্দিষ্ট সময়ে ছুটে আসে-


অপরদিকে অপেক্ষামান শীর্ণকায় মলীন
বেশধারী এক যুবক-অকালে প্রৌড়ত্বের ছাপ-
পরস্পরকে আস্ফালন করে-
চিনে নেয়-বুঝে নেয়-দীর্ঘক্ষণ সঙ্গ নেয় ।
ফিরে যাওয়ার প্রাক্কালে শিশুটির মুখমণ্ডল
এক অনাবিল আনন্দে ভরপুর ।


এ দৃশ্য নিত্যকার-
কে বা কারা এরা,
এরা আর কেউ নয়-অত্যন্ত নিকট
সম্পর্ক পিতা-পুত্রের ।


শিশুটি মাতৃস্নেহ হয়তো বা পায়,
কিন্তু কোনো এক অজ্ঞাত কারণে পিতার সাহচর্য
মেলে না,
তাই গোপনে পিতৃস্নেহের স্পর্শ পেতে
ছুটে আসে এই স্টেশনে ।।