বিদায়ী বেলা এসে গোপনে বলে গেল,
ক্লান্তবীর আজ প্রাপ্য মান চাই ?
আমার অক্ষরবৃত্ত আর যত মন্দাক্রান্তার
ছন্দ জমা ছিলো
সবই শুষে নিয়ে গ্রীষ্ম-দাবদাহ
সুদূর পশ্চিমে সবেগে উড়ে গেলো


পরিত্রাতাবেশী বিদায়ী বেলা,
শেষের দিনে হাত পাতব ?পাতব না ?