একটা লাল গোলাপ রেখো-
হোক না বাসি,তুমি তো জানো
গোলাপ আমার বড় প্রিয়,তায় আবার লাল ।
সাবধানে চয়ন করবে-কাঁটা লাগতে পারে,
দেখো মালি যেন গোঁসা না করে,
ও বাড়ীর পদ্মাপিসীকে নয় বলে রেখো ।
আর হ্যাঁ,এবার যখন যাবো একটা জামদানী ......
পারিনি,কথা দিয়েও কথা রাখতে পারিনি;
কি করব বলো,ইচ্ছেগুলো কেমন অকালে ধুঁকছে ।
ভীষণরকম বোকা বোকা লাগে-
নির্ভেজাল ভালবাসার হাত ধরে ......


সে সব অলীক চিন্তা,
আজ শুধু পাঁজরে ব্যথার মতো ......
কর্মহীন অর্থহীন শ্মশানে চলেছি .........