আমি প্রকৃতি,আমি সবুজ
   আমি তোমাদের প্রাণ,
বিশ্বমাঝারে যা কিছু ভালো
    সে তো আমারই দান ।
প্রতিদানে পেয়েছি কি কিছু
    আঘাত চিহ্ন ছাড়া,
সবুজ হৃদয় ভেঙে চৌচির
   শুধু শূন্যতায় ভরা ।
লোভ লালসায় মত্ত তোমরা
   বোঝোনি গুরুত্ব আমার,
নগর গড়েছ,প্রাসাদ তুলেছ
   সবুজ করেছ সাবাড় ।
পাহাড়ের বুকে কেবলই হানছ
   আঘাতের পর আঘাত,
এমনিভাবে ধ্বংসের পথে
   যাচ্ছো নাকি আজ ?
চেয়ে দেখো,রুদ্র আমি
    হয়েছি কম্পমান,
তোমাদেরই গড়া সাম্রাজ্য আজ
     হচ্ছে মহাশ্মশান ।
এখনও সময় যায়নি চলে
    জেগে ওঠো সবে,
নইলে প্রকৃতি রুষ্ট সাজে
    মহানিধন হবে ।।