কেন এই হীনমন্যতা ?
কেন এই অপরাধবোধ-নিজের প্রতি অবহেলা,
কেনই বা নিজেকে শামুকের মতো গুটিয়ে রাখা-
জীবনকে ভোগ না করে কেনই বা বিড়াল-তপস্বিনী
সেজে ত্যাগের মহানমন্ত্রে ভাসিয়ে দেওয়া ।


না না আর নয়,অনেক হয়েছে;
নতুন করে জয় যাত্রা শুরু হোক,
জীবনকে উপভোগ করো,ক্ষণস্থায়ী জীবনে
প্লাবন আসুক,রঙিন স্বপ্ন পূরণ হোক,জীবনের
রঙ বদলে ফেলো ।


চেতনা-তুমি শুনতে পাচ্ছ-নব দিগন্তের ডাক,
ত্যাগী পুরুষ ভোগী হবে,জীবনকে নব আঙ্গিকে
ভোগ করবে,মানাতে পারবে তো ?


হায় ! দ্বিধাগ্রস্ত চেতনা !