আজ আর অভিমান নয়-
সমস্ত মান-অভিমানের পালা সাঙ্গ করে
পরম শান্তিধামে চলেছ ......
তোমার দুচোখে আজ আর নেই উৎকন্ঠা,
দেহে নেই ক্লান্তির ছাপ,
এক অনাবিল শান্ত-স্নিগ্ধ মুখ মণ্ডল ।
যেন স্বপ্নপুরী থেকে রাজকন্যা নেমে এসেছে,
রাজকুমার তাকে নিয়ে পাড়ি দেবে এক নতুন ঠিকানায়-
যেখানে নেই মান-অভিমান,হানাহানি,হিংসা-দ্বেষ,
পার্থিব চাহিদা,সুখ-দুঃখের হিসেব-নিকেশ,
আছে কেবল একরাশ পরমানন্দ ।


এ কাব্যকতা নয়-বাস্তব জীবনের অনুভূতির এক মুহূর্ত্ত ।