আচ্ছা সুখ কি,সুখ কাকে বলে,
কোথায় থাকে সে-কোন দেশে ?
দেখেছো কখনো তাকে,
কেমন চেহারা তার-মুখশ্রী কেমন ?
দক্ষিণপাড়ার সাধনা বর্মণের মতো রূপসী ?


সুখের ঠিকানা যদি দিতে পারতে,
একবার দেখে আসতাম,
তার রূপ,রস,গন্ধ পরখ করতাম ।
বাল্যস্মৃতি কিংবা ভরা-যৌবনের
পুরোনো কাহিনী রোমন্থনে কিছুক্ষণ
ভালো লাগা মুহূর্তকে বুকে নিয়ে ফিরে আসতাম ।
সিঁড়ি বারান্দা কিংবা দরজার বাইরে থেকেই নয়
একবার শুনে আসতাম তার কন্ঠস্বর-
জানতে খুব ইচ্ছে করে সে কখন কথা বলে
তা কি কবিতায় না কি কোনো পাহাড়ী ঝর্ণার স্বরে-


সারাটা জীবন বার বার দূরে সরে যাওয়া
মৃগতৃষ্ণিকার মতো সুখের সন্ধানে-
ঠিকানাটা যদি পাও
            দয়া করে জানিয়ে দিও হে !