জীবন সায়াহ্নে কত কি মনে পড়ে ......
ফেলে আসা বাল্যস্মৃতি,ছেঁড়া ফাটা-ফুটো কত কথা,
কত গান,সুরগুলো ছিন্নভিন্ন হয়ে এখনও ধ্বনি তোলে,
ফুল চুরি,শিশির ভেজা ঘাসে লুটোপুটি,গাছের ডালে
তরতর করে বেয়ে ওঠা যেন এক কাঠবেড়ালী ।


কৈশোর থেকে যৌবন-দুরন্ত ছুটে চলা-প্রথম
প্রেমের পরশ অথবা পাথর চাপার লুকনো সুগন্ধ,
মন মাতানো পায়রার বকম-বকম,কোকিলের
কনসার্ট,সব সুরের লহরী একটাই বাঁচার প্রেরণা,
বেঁচে থাকা ।


হঠাৎ একদিন জীবন ভূমিকম্পে তলিয়ে যায়
সব অতল গহ্বরে,বেঁচে থাকি শুধু আমি !


বুকফাটা কান্না জাগে মনের আয়নায়,
আয়নার বুকে একটা প্রশ্ন,কে এই আমি !
চিনি না,জানি না,লজ্জার আবরণে শরীরী
বিপর্যয়,বুকে টনটনে ব্যথা,প্রকৃতির খেলায়
আমি নিমগ্ন;
শুধু মেনে নিতে হয়,এই তো সেই আমি,ছিলাম,আছি ।।