ইচ্ছে হলো বেরিয়ে পড়ি দূর দেশে-
চাটগাঁ ছাড়িয়ে ওই কক্সবাজারে-
পৃথিবীর সবচেয়ে বড় সৈকতে ।
চাটগাঁর কাছে এসে সাগরিকা রোডে
দেখলাম তীরে কিছু জীর্ণ জাহাজ
বয়সের ভারে অচল এখন
সমুদ্রে ভাসার অযোগ্য,
আজ শুনলাম ওদেরকে পিটিয়ে গুঁড়িয়ে
লোহা করে বেচা হবে লোহা বাজারে ।


ওখানটা পার হয়ে সোজা রাজপথে-
দেখলাম একদল গরুর মিছিল,
বয়সে প্রাচীন -দুধ দেওয়ার ক্ষমতা হারিয়েছে,
চাষে বা গাড়ী টানায় যারা বৃদ্ধ বাতিল
ওদের মাংস আর চামড়া আলাদা করে
খদ্দের ডাকা হবে দোকানঘরে ।


ফিরে যেতে যেতে মনে এলো এক জিজ্ঞাসা-
বয়সের ভারে যারা আজ অসহায়,
নেই প্রয়োজন তাদের ঘরে-সংসারে,
ওদের মাংস আর চামড়া আলাদা হলে
কোথায় বিক্রি হবে কেমন দরে ?
সে সব মানুষই বা যাবে কোন বাজারে ?