রূপসী বাংলার মুখ
যেন লক্ষীর আদল
বহতা নদীর জলে ছায়া পড়ে,
ছায়া নড়ে চড়ে ধানসিঁড়ি ভেঙে ভেঙে
কবি ছায়া দেখে দেখে পথ হাঁটে,
যে পথের সীমানাকে ছুঁয়ে
   দূর থেকে দূরে চলে গেছে !


বিপন্ন বিস্ময়ে কবি পথ হাঁটে,
আরো পথ হাঁটে-
হাজার বছর ধরে নির্জন সৈকত ছেড়ে
আদিগন্ত ধানসিঁড়ি মাঠে !