যে কুঁড়ি পারে নি ফুল হয়ে ফুটতে,
মুকুলেই বোঁটা ছিঁড়ে ঝরে গেছে মাটিতে ।
যে পুতুল ভেঙে গেল গড়তে না গড়তে,
মুঠো হাতে খসে গেল ধরতে না ধরতে ।
যে আলো নিভে যায় জ্বলতে না জ্বলতে,
ঢেকে যায় পূর্ণিমা চাঁদ উঠতে না উঠতে ।
সেই সব হারা প্রাণ নিভে যাওয়া ফুলকি,
তারা কি আলেয়া শুধু ? তারা খসা উল্কি ?
অপূর্ণ যত আশা মিটল না জনমে,
না বলা কত কথা মরে আছে মরমে ।
সবই কি মিথ্যা ভুল ? এই আলো ছায়ারা,
আলোকের কুলহারা আঁধারের কায়ারা ।
তবে কেন এই আসা জীবনের দাবিতে ?
জবাবের দোর আঁটা,গোপনের চাবিতে ।।