সমুদ্র সৈকতে দুজন পাশাপাশি .........
পুরানো দিনের স্মৃতি রোমন্থন-
পূব-আকাশের দিকে তীক্ষ্ণ নজর,
ভোরের স্নিগ্ধ-শীতল বাতাস,
এই বুঝি সূর্যোদয় হয়-
থমকে দাঁড়াই,অপরূপ শোভা,ভোলার নয় ।
ভাঙাচোরা ঢেউগুলো
অনবরত আমাদের পা ধুইয়ে দিচ্ছিল ।
উদ্দাম উচ্ছল সমুদ্র ...প্রিয়ার চোখে মুখে উন্মাদনা ।
সীমাহীন জলরাশি-
ঢেউএর ভাঙাগড়া,
থমথমে নির্জনতা ।
ক্রমেই ছোট হয়ে আসছিল জেলে নৌকো ।
এসব আমায় বড়ই বেপরোয়া করে তোলে ।
তোমারও ভেতর এক সমুদ্র আছে ।
আমি অবাক বিস্ময়ে
আরেক সমুদ্র দেখতে থাকি .........