বুঝি না মানুষ কেন এত জন্মকানা !
জীবনের এক মোহে কেবল মেতে থাকে,
দ্বিতীয় দিগন্তে একবারও তাকিয়ে দেখে না-
এই যারা ধর সকাল বেলা কাঠ কুড়োতে যায়,
বা হাল-বলদ নিয়ে মাঠে যায়,
কিংবা আমার তোমার বাড়ীতে ঠিকে কাজ করতে যায়,
আজ যদি তাদেরকে ডেকে একবারও জিজ্ঞেস করো-
ভোরের আকাশে পাখীর কলতান কেমন লাগে ?
শিউলিতলায় দুর্বাঘাসে শিশিরকণা কেমন ?
বসন্তের আগমনে মনের ব্যাকুলতা হয় কিনা ?
তারা আলবৎ জানে না-
তারা শুধু খণ্ড খণ্ড শুকনো কাঠ কুড়োতে জানে
বা সারা মাঠ চষে ফেলতে জানে
কিংবা অবিরাম ছুটে ছুটে ফাই-ফরমাস তামিল করতে পারে ।
আমি বলি,হে ঈশ্বর,অবগাহনের থেকে একবার
তুমি উঠে এসো-
অবিলম্বে ওদের বাঁচাও,
আরও একটি চক্ষু তুমি দাও,দাও,দাও ......