অনেকদিন আমার পাশের বাড়ীর মেয়েটি
আর দোতলার জানলায় বসে কবিতা পড়ে না,
মুখস্থ করে না সিরাজদৌল্লার পতনের কারণ ।
দুবেলাই নাকি কম্পিউটার শেখে
তার সরু আঙুলের ডগায় অন্ধ মাছির মতো
জড়িয়ে থাকে কম্পিউটারের কি বোর্ড,
সে এখন শরৎ,হেমন্ত বা বসন্তের সকাল
দেখতে পায় না,ঘুম থেকে উঠতে রোজ
নাকি দেরী হয়ে যায় ।
কিন্তু আমরা কি পারি না-
তাদের একটা ফুল ফোটা সকাল দেখাতে,
কিংবা জ্যোৎস্নাস্নাত সন্ধ্যের আকাশ,
অথবা তাদের বুদ্ধির সমুদ্রে আমরা জটিল
সমস্যা নয়,অঙ্ক নয়,ছড়িয়ে দেবো কিছু
সহজ কল্পনা ।
আমরা একটু ভাবি না .........