সেদিন স্টেশন চত্বরে এক উস্কোখুস্কো
সহায়-সম্বলহীন মানুষ ইতস্ততঃ এদিক
ওদিক ঘোরাঘুরি করছে-
শীতে কুঁকড়ে রয়েছে-পরনে বেশভূষাও মলিন
যেন কি খুঁজে চলেছে-
হয়তো বা কিছু হারিয়েছে-
নেহাতই খ্যাপা,জানি না কি খুঁজছে,
আর থেকে থেকে ফেলছে দীর্ঘশ্বাস,
কৌতুহলবশত জিজ্ঞেস করি,কি খুঁজছ ?
সে বলে ওঠে,সততা আর বিশ্বাস ।
আমি অপলক দৃষ্টিতে চেয়ে রইলাম ......