চোখ-হ্যাঁ এই চোখেই তো
প্রকৃতির মনোরম শোভা-
সুন্দর-অসুন্দর সবই ধরা দেয়,
কত না সাধের চোখ ।


আমার দুচোখ দিয়ে আর কেউ দেখতেই পারে
যদি আমি চোখ দুটো দান করে যাই মরার আগে !


তবে মনে শুধু জেগে জেগে ওঠে সংশয়
আমার চোখেই ও কি এ ভুবন দেখবে তখন ?
ওই চোখে ভালবাসা,প্রেমপ্রীতি হলেও হতে পারে
অথবা ঘোর অমনিশা,কুটিল ভ্রুকুটি ত্রাস
এনে দেবে অতি বড় সর্বনাশ-
তছনছ হয়ে যাবে আমার সাধের চোখ ।
অথবা ও আঁখি নীল সাগরের ধারে
ঊষার সূর্যোদয়ের রক্তিম আকাশ-
পাখীরা উড়বে আকাশের বুকে-
ভৈরবী রাগিণীতে নতুন জগৎ
গড়া হবে ভয়হীন সুখে ?