এত অভিমান কেন ?
মনের আকাশে কালো মেঘের ছায়া-
আর ভালো লাগে না,
তোমার গুমরো মুখে হাসির লেশ মাত্র নেই ।
কি করলে তুমি খুশি হবে ?
কোন ফুলে তোমার পূজো দেবো ?
কিইবা আমার অপরাধ !
তোমার সুখের বাসরঘর সাজানোর জন্যই তো
উদয়-অস্ত প্রাণপাত করে চলেছি,
তবে কিসের দুঃখ তোমার-
তোমার এক ঝলক হাসির আশায় ......
কাকে বলছি কে শুনছে আমার কথা,
উলু বনে মুক্তো ছড়ানোর মত
প্রলাপ বকে চলেছি ।
তবু আশা ছাড়ছি না-
তোমার অভিমানের কালো পর্দাটাকে
খন্ড-বিখন্ড করে দেখতে চাই-
প্রেম-বিরহের প্রাচীর ভেদ করে
তোমার মুখে হাসির রোশনাই জ্বালবোই ।।