আকাশটা কেমন থমথমে-
একফালি রোদ উঁকি মারে-আবার
মেঘের কোলে মিলিয়ে যায়,
যেন নতুন বৌএর মুখ দেখা-
ঘোমটার আড়ালে মুখ লুকানো ।
রৌদ্র-ছায়ার এই খেলা মনে করিয়ে দেয়
ফেলে আসা বসন্তকে ......
অপরাহ্নের দ্বারে মেঘলা আকাশে
চাতক পাখীর মত নির্নিমেষ ...
খাবি খাওয়া মাছের মত জীবন-
ক্লান্তিকর-বেদনা দায়ক ।


রঙীন বসন্তকে ফিরে দেখি আর ভাবি,
পরজনমে যদি আসি এ ধরায়
রঙীন বসন্ত যেন না ফুরায় ।